ঢাকা, শুক্রবার, ৩০ আগস্ট ২০২৪, ১৫ ভাদ্র ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

শিক্ষার্থীদের লাশ বানিয়ে ক্ষমতায় থাকার খোয়াব পূর্ণ হবে না: রাশেদ প্রধান 

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জুলাই ২০২৪, ১৮:৫৮

শিক্ষার্থীদের লাশ বানিয়ে ক্ষমতায় থাকার খোয়াব পূর্ণ হবে না: রাশেদ প্রধান 
পুরানা পল্টনে জাগপার বিক্ষোভ-মিছিল। ছবি: প্রতিনিধি

কোটাবিরোধী আন্দোলনে নিহত শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সহসভাপতি ও দলীয় মুখপাত্র রাশেদ প্রধান বলেছেন, শিক্ষার্থীদের লাশ বানিয়ে স্বৈরাচার সরকারের ক্ষমতায় থাকার খোয়াব পূর্ণ হবে না। তাদের মনে রাখতে হবে ছাত্র জনতার রক্তে অর্জিত ইতিহাস ৫২, ৬৯, ৭১ এবং ৯০'র ইতিহাস। ২০২৪'র ইতিহাস হবে রক্তের বিনিময়ে ছাত্র জনতার অধিকার প্রতিষ্ঠার ইতিহাস এবং স্বৈরাচার মুক্ত বাংলাদেশ গড়ার ইতিহাস।

বুধবার বিকেলে জাতীয় গণতান্ত্রিক পার্টি- জাগপা আয়োজিত 'শিক্ষার্থীদের দাবি মানতে হবে- কোটা সংস্কার করতে হবে, স্বৈরাচারী সরকার-আর কত লাশ দরকার '? দাবিতে ঢাকার পুরানা পল্টন এলাকায় বিক্ষোভ মিছিল শেষে তিনি এসব কথা বলেন।

রাশেদ প্রধান বলেন, কী অপরাধ করেছিলো আমার শিক্ষার্থী ভাই-বোনেরা। তাদের দাবিতে তাদের অধিকার ছিল। আজ তাদেরকে স্বৈরাচার সরকারের গুলিতে জীবন দিতে হলো। রক্তের বিনিময়ে যদি অধিকার প্রতিষ্ঠা করতে হয় তাহলে শেখ হাসিনা স্বৈরাচার সরকারের পতনের মাধ্যমে জনগণের অধিকার প্রতিষ্ঠা করা হবে। তবে শিক্ষার্থীদের ওপর গুলি চালানো হলে আমরা তাদের বড় ভাই অথবা একজন অভিভাবক হিসেবে ঘরে বসে থাকতে পারি না। প্রয়োজন হলে আমার ভাই-বোন এবং সন্তানদের রক্ষায় অভিভাবক হয়ে রাজপথে স্বৈরাচার সরকারকে মোকাবিলা করবো।

তিনি বলেন, কথাবার্তা পরিষ্কার! দেশবাসী জানতে চায়! কারা হেলমেট পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্যে শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলা চালিয়েছে? কারা এবং কোন বাহিনীর সদস্যরা রাতের আঁধারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের 'হল'গুলোতে বিদ্যুৎ বন্ধ করে অভিযান চালিয়েছে? এবং কেন অনির্দিষ্টকালের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হলো?

রাশেদ প্রধান বিএনপি অফিসে গতকাল গভীর রাতে পুলিশি তল্লাশির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, সরকার মরণকামড় দিয়ে উঠেছে। আন্দোলন করছে শিক্ষার্থীরা আর পুলিশ অভিযান চালাচ্ছে বিএনপি অফিসে এবং নেতাকর্মীদের বাসায়! তবে আইনশৃঙ্খলা বাহিনী এবং আওয়ামী লীগকে বলতে চাই সব খেলার শেষ আছে। অন্যায়ভাবে কোন দল বা ব্যক্তিকে টার্গেট করার চেষ্টা করবেন না। অনিবার্য পতনের জন্য প্রস্তুত থাকুন।

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান শামসুদ্দিন পারভেজ, জাগপার সাধারণ সম্পাদক অধ্যাপক ইকবাল হোসেন, প্রেসিডিয়াম সদস্য আসাদুর রহমান খান, কল্যাণ পার্টির মহাসচিব মুহাম্মদ আবু হানিফ, যুব জাগপার সভাপতি নজরুল ইসলাম বাবলু, জাগপা ছাত্রলীগের সভাপতি আবদুর রহমান ফারুকী প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এএইচ/এমপি

  • সর্বশেষ
  • পঠিত